alexa

Carrer tips

আবদুল্লাহ মাসুম,

ক্রিয়েটিভ পেশার খুঁটিনাটি

ক্রিয়েটিভ পেশার খুঁটিনাটি
Creative-jobs

যারা ক্রিয়েটিভ, তাদের জন্য বর্তমান পৃথিবীতে চাকরি কিংবা কাজের অভাব নেই। আপনার মধ্যে যদি ক্রিয়েটিভিটির সাথে সাথে কিছুটা টেকনিক্যাল অথবা ব্যবসায়িক স্কিল থাকে তাহলেই আপনি চাকরির বাজারে অনেক উপরে উঠতে পারবেন। আপনার এই শৈল্পিক জ্ঞান আপনাকে সাফল্যের সাথে সাথে এনে দেবে জনপ্রিয়তা। জাগোজবস আপনাদের জন্য নিয়ে এলো বিভিন্ন ক্রিয়েটিভ পেশার খুঁটিনাটি বিষয়াবলী।

 

ফ্যাশন ডিজাইনার

একজন ফ্যাশন ডিজাইনার পা থেকে শুরু করে মাথা পর্যন্ত অর্থাৎ জুতা থেকে শুরু করে মাথার টুপি পর্যন্ত ডিজাইন করতে পারে। এই পেশার জন্য আপনার দরকার বিভিন্ন রঙ চেনার জন্য দক্ষ চোখ এবং আলাদা আলাদা ফেব্রিক্স সম্পর্কে জ্ঞান। ফ্যাশন ডিজাইনারের কাজ আপনাকে টেক্সটাইল পেশা সম্পর্কে জানতেও সাহায্য করবে।

আর্কিটেক্ট

সুন্দর ও আকর্ষনীয় বিল্ডিং ডিজাইন করার জন্য শৈল্পিক দক্ষতার সাথে সাথে গাণিতিক দক্ষতাও প্রয়োজন। একজন আর্কিটেক্টকে বিল্ডিং ম্যাটেরিয়ালসের সাথে সাথে যান্ত্রিক ও বৈদ্যতিক কাজ গুলোর ব্যাপারেও জ্ঞান রাখতে হয়। যাদের ডিজাইনের উপর দক্ষ হাত আছে তারা এই পেশার আসলে উন্নতি করতে পারবেন।

ইন্টেরিওর ডিজাইনার

কোনো জায়গার লাইটিং, ফ্লোরের কাজ, ছাদের ডিজাইন এবং সকল ফার্নিচার সুন্দর ভাবে সাজিয়ে দেয়াটাই ইন্টেরিওর ডিজাইনারের কাজ। ইন্টেরিওর ডিজাইনার ব্যক্তিগত বাড়ি, অফিস বিল্ডিং, হোটেল, রেস্টুরেন্ট, এয়ারপোর্ট, স্কুল, হাসপাতাল ইত্যাদি নিয়ে কাজ করে থাকে। এ থেকেই বোঝা যায় যে, ইন্টেরিওর ডিজাইনারের কাজের সীমা কতটা বিশাল। এর ফলে নিজের সৃজনশীলতার প্রমাণ খুব ভাল করেই এই পেশায় দেয়া যায়।

গ্রাফিক ডিজাইনার

ওয়েব সাইট, বিলবোর্ড, ফ্লায়ার, লিফলেটের ডিজাইন ছাড়াও আরো হাজার ধরনের কাজ একজন গ্রাফিক ডিজাইনারকে করতে হয়। একজন গ্রাফিক ডিজাইনারকে তার কাজের মাধ্যমে গ্রাহকের কাছে ম্যাসেজ পাঠাতে হয়। এই পেশায় কাজ করার জন্য এডোব ইন-ডিজাইন, ইলাস্ট্রেটর, ফটোশপ ইত্যাদিতে পারদর্শী হওয়া প্রয়োজন। একজন গ্রাফিক ডিজাইনার চাকরি ছাড়াও ফ্রিলেন্সার হিসেবে অনায়াসে কাজ করতে পারে।

ভিডিও এডিটর

ভিডিও এডিটরকে বিভিন্ন ডিজিটাল সফটওয়্যারে কাজ করতে হয় ভিডিও ও সাউন্ড ফাইল নিয়ে। ভিডিও এডিটরকে ক্রিয়েটিভিটির সাথে সাথে টেকনিক্যাল দিক গুলো সম্পর্কে জ্ঞান রাখতে হয়। তাকে তার ক্লায়েন্টের ইচ্ছা ও চাওয়ার দিকেও খেয়াল রাখতে হয়। যারা ডিজিটাল মিডিয়া ও ক্রিয়েটিভ মাধ্যমে কাজ করতে চান তারা এই পেশায় আসতে পারেন।

সফটওয়্যার ডেভলাপার

প্রথমে শুনতে আজব লাগলেও এটা সত্য যে সফটওয়্যার ডেভলাপারের কাজটিতে ক্রিয়েটিভিটির অনেক বড় অংশ রয়েছে। আপনি যদি ডিজাইন, টেস্ট ও কম্পিউটার প্রোগ্রাম এবং মোবাইল এপ্স বানাতে পারেন তাহলে আপনার সৃজনশীলতা প্রকাশ করার জায়গা এটি। আপনাকে শুধু জানতে হবে আপনি কি করছেন এবং নতুন নতুন আইডিয়া নিয়ে সামনে আগাতে হবে।

কপিরাইটার

কপিরাইটার মূলত কোম্পানির বিভিন্ন মার্কেটিং ক্যাম্পেইনের ও যোগাযোগ রক্ষার জন্য কনটেন্ট তৈরি করে। এই কাজটি তারা প্রিন্ট মাধ্যম, টেলিভিশন মাধ্যম, ডিজিটাল মাধ্যম অথবা সোস্যাল মিডিয়ায় করতে পারে। কপিরাইটারের কাজটি ক্রিয়েটিভ হলেও তাকে মার্কেটিং ডিপার্টমেন্টের সাথে কাজ করতে হয় তাই তার কাজের পরিধি অনেক বিশাল। একজন কপিরাইটারকে সবসময় আধুনিক বিশ্বের খুঁটিনাটি সম্পর্কে আপডেট থাকতে হয়। সারা পৃথিবীতে কপিরাইটারা চাকরি ছাড়াও ফ্রিলেন্সার হিসেবে অনায়াসে কাজ করতে পারে।

মেক-আপ আর্টিস্ট

মডেল, পারফর্মার ও প্রেজেন্টারদের মেক-আপ ও হেয়ার স্টাইল নিয়ে কাজ করাই মেক-আপ আর্টিস্টের কাজ। তারা যাতে সুন্দর ও ইউনিক ভাবে ক্যামেরার সামনে আসতে পারে সেই লক্ষে কাজ করে যায় মেক-আপ আর্টিস্ট। মেক-আপ আর্টিস্ট তার কাজের মাধ্যমে একজন ক্লায়েন্টের ব্যক্তিগত্ত স্টাইল ও পাবলিক ইমেজ জনগণের সামনে ফুটিয়ে তোলে। মেক-আপ আর্টিস্টরা ফ্রিলেন্সার হিসেবেও কাজ করে থাকে। যারা ফ্রন্ট-লাইন মিডিয়ার কাজ করতে চান ও মেক-আপ সম্পর্কে ক্রিয়েটিভ জ্ঞান রয়েছে তারা এই পেশায় আসতে পারেন।