alexa

Carrer tips

Azmul Huda,

কিভাবে মেনে চলবেন ওয়ার্ক ফ্রম হোম অর্ডার

কিভাবে মেনে চলবেন ওয়ার্ক ফ্রম হোম অর্ডার
Work from home

সারাদেশে চলছে ১০ দিন ব্যাপি লকডাউন। করোনা ভাইরাসের প্রকোপ ঠেকাতে সরকারের এই পদক্ষেপ কে সমর্থন জানিয়ে বেশিরভাগ প্রতিষ্ঠান তাদের কর্মীদের বাসা থেকে কাজ করার অর্ডার করেছে। এই ওয়ার্ক ফ্রম হোম পদ্ধতিতে যে সব কর্মীদের বাসা থেকে কাজ করার সুবিধা রয়েছে তাদের কে বাসা থেকে কাজ করার জন্য বলা হয়েছে। তবে এই ওয়ার্ক ফ্রম হোম কিন্তু ছুটি নয়। নিজ নিজ বাসা থেকে যথা সম্ভব কাজ করে প্রতিষ্ঠানের কাজের গতি বজায় রাখা সাথে সাথে নিজেকে ভাইরাসের প্রকোপ থেকে রক্ষা করাই মূল লক্ষ্য। কিছু বিধিনিষেধ মেনে চললে আমরা দেশের এই দুর্যোগের সময়ে নিজেদের ও নিজের পরিবার কে সুরক্ষিত রেখে আমাদের কর্মরত প্রতিষ্ঠানের কাজের গতি ধরে রাখতে পারব। চলুন জেনে নেই কিভাবে

ওয়ার্ক রুটিন মেনে চলুন

ওয়ার্ক ফ্রম হোম মানে এই না যে ছুটির দিনের গা এলানো ভাব। ওয়ার্ক ফ্রম হোম মানে সপ্তাহের ৭ দিন আপনাকে আপনার কর্মক্ষত্রে সাপোর্ট দিতে হবে। তাই প্রতিদিনের ওয়ার্ক রুটিন মেনে চলুন। অফিসে যাওয়ার যে সময় রয়েছে তার সঠিক হিসাবে প্রতিদিন কাজ করতে বসে যান, এক মনে কাজ করুন। আপনি সুরক্ষিত থেকে আপনার প্রতিষ্ঠান কেও সুরক্ষিত করুন।

যোগাযোগ রক্ষা করুন

অফিসের কাজের প্রধান একটি ধাপ হচ্ছে যোগাযোগ রক্ষা করে নিজ নিজ কাজ ঠিক ভাবে করা। ঠিক সেভাবেই আপনার সুপেরিয়র ও কলিগদের সাথে যোগাযোগ রক্ষা করে চলুন। কোন কাজ কিভাবে করতে হবে, সব কাজ কাভার করা হচ্ছে কিনা, কোন কিছু বাদ যাচ্ছে কিনা তা সম্পর্কে একে অপরকে অবহিত করুন। আপনার বস কোন কাজ ওর্ডার করছে কিনা তা খেয়াল করুন। মোট কথা আপনার ওয়ার্কিং আওয়ারে টোটালি অনলাইন থাকুন।

ফাকিবাজি থেকে বিরত থাকুন

ওয়ার্ক ফ্রম হোম মানে অনেকে মনে করতেই পারেন যে বাসায় বসে আর কি কাজ। কিন্তু দেখুন আপনি যে প্রতিষ্ঠানে কাজ করেন, সেই প্রতিষ্ঠান আপনার সুরক্ষার কথা চিন্তা করে আপনাকে বাসা থেকে কাজ করার অনুমতি দিয়েছে। অনেক প্রতিষ্ঠান কিন্তু এই সুবিধা নাও দিতে পারে। তাই আপনি আপনার প্রতিষ্ঠানের দেওয়া এই সুবিধার কথা চিন্তা করে মন্ থেকে ফাকিবাজির চিন্তা ঝেড়ে ফেলুন ও আপনার সাধ্য মত প্রতিষ্ঠানের জন্য কাজ করুন।

সব কাজ ঠিক সময়ে করার চেষ্টা করুন

ওয়ার্ক ফ্রম হোম মানে আপনার হাতে রয়েছে বেশ কিছু অতিরিক্ত সময়। এই সময়ে আপনি সাধারন সময়ের চেয়ে বেশি প্রোডাক্টিভ হতে পারেন। প্রতিদিনের কাজ প্রতিদিনে শেষ করার পাশাপাশি কাজ প্রতিদিন কিছুটা এগিয়ে রাখতে পারেন। তাতে আপনার প্রোডাক্টিভিটি বৃদ্ধি পাবে এবং কাজ ও কিছুটা এগিয়ে যাবে।

দিন শেষে নিজেকে নিজে বিচার করুন

ওয়ার্ক ফ্রম হোম এর দিন গুলোতে, প্রতি দিনের কাজ শেষে নিজেকে বিচার করুন। আজ আপনি আপনার পুরো প্রোডাক্টিভিটি দিয়ে কাজ করেছেন কিনা, কোন কাজ ফেলে রেখেছেন কিনা, আরও কি করলে আপনি আপনার কর্মক্ষেত্র কে কিছুটা এগিয়ে নিতে পারবেন ইত্যাদি। এভাবে সেলফ জাজমেন্টের ফলে আপনার পরের দিনের কাজের টার্গেট গুলো আপনার সামনে চলে আসবে এবং আপনার কাজের গতি বৃদ্ধি পাবে।

 

পরিশিষ্ট এই যে পৃথিবী ও দেশের এই দুর্যোগের সময়ে আপনার প্রতিষ্ঠান আপনাকে ওয়ার্ক ফ্রম হোম ওর্ডার দিয়ে প্রমান করেছে যে আপনার ভ্যালু প্রতিষ্ঠানের কাছে কতটুকু, আপনাকে সেই মুল্যায়ন টি ফেরত দিতে হবে ঠিক ভাবে কাজের গতি বজায় রেখে এবং প্রতিদিনের কাজ প্রতিদিন আপনার প্রতিষ্ঠান কে বুঝিয়ে দিয়ে।