alexa

Carrer tips

সূত্র - জাগোনিউজ,

সিভির কভার লেটার আকর্ষণীয় করবেন যেভাবে

সিভির কভার লেটার আকর্ষণীয় করবেন যেভাবে
কেমন হবে কাভার লেটার

নিয়োগকর্তাদের দৃষ্টি আকর্ষণ করতে চমৎকার কভার লেটার লেখার জন্য কিছু কৌশল অবলম্বন করতে হয়। প্রত্যাশিত চাকরি পেতে হলে শুধু সিভি জমা দিলেই হবে না। সিভির সাথে একটি চমৎকার কভার লেটারও থাকতে হবে। কিন্তু প্রশ্ন হলো কভার লেটার কিভাবে লিখতে হয়? কভার লেটার লেখা খুবই বিচক্ষণতার কাজ। এমনকি অভিজ্ঞ পেশাদারদের জন্যও ভালো কভার লেটার লেখা খুব চ্যালেঞ্জিং।

কভার লেটারের গুরুত্ব: কভার লেটারের মাধ্যমে খুব সংক্ষেপে তুলে ধরা হয় আবেদনকারী সুনির্দিষ্ট কোনো পোস্টের জন্য কেন যোগ্য। আরেকটি দিক হলো, কভার লেটার মূলত সম্পূর্ণ সিভির সারসংক্ষেপ। কভার লেটার পড়ার মাধ্যমে নিয়োগকর্তা আবেদনকারীর সব যোগ্যতা এক দৃষ্টিতে দেখতে পারেন। যা আবেদনকারীর ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নিতে তাকে উৎসাহিত করে।

কভার লেটার কেন: আপনাকে মনোনীত করার জন্য আপনার সিভিটি ভালোভাবে পর্যালোচনা করা হয়। কিন্তু সিভি পর্যালোচনার পর নিয়োগকর্তা সিদ্ধান্ত নিতে ৩-৬ সেকেন্ড সময় নিয়ে থাকেন। এই কম সময়ের মধ্যে তিনি আপনার সম্পূর্ণ বায়োডাটা মস্তিষ্ক দিয়ে স্ক্যান করেন এবং একদৃষ্টিতে আকর্ষণীয় কিছু খোঁজেন। যার উপর ভিত্তি করে তিনি আপনাকে নির্বাচন করবেন।

ঠিক এ মুহূর্তে কভার লেটারটি সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। সুতরাং সিভিতে কভার লেটার গৌণ বিষয় হলেও শেষ মুহূর্তে সিদ্ধান্তের জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। অতএব আকর্ষণীয় বায়োডাটা তৈরির জন্য কভার লেটারে সবচেয়ে বেশি সময় দিন। কেননা এই কভার লেটারই ৩-৬ সেকেন্ডের মধ্যে আপনার ভাগ্য নির্ধারণ করবে।