alexa

Carrer tips

Rejuar Rahman,

যে ০৬ টি অভ্যাস ত্যাগ করলে কর্মজীবনে আপনি আরো সফল হবেন

যে ০৬ টি অভ্যাস ত্যাগ করলে কর্মজীবনে আপনি আরো সফল হবেন
Bad habit at workplace

১। সব সময় অভিযোগ করা।

কোন কাজে সফল না হবার পিছনের কারণ হিসেবে নিজের কোন অপারগতা স্বীকার না করে বিভিন্ন অজুহাত দেয়ার অভ্যাস অনেকের রয়েছে। এই অভ্যাস দূর করে নিজের ভুল স্বীকার করার ও নিজের দুর্বলতাকে জয় করার অভ্যাস তৈরি করতে হবে।

২। নিজের বিশ্বাসে অনড় থাকা।

অনেকে নিজে যেটা জানেন বা বুঝেন সেই বিশ্বাসে অনড় থাকতে ভালোবাসেন। এটা খুব স্বাভাবিক যে আপনার জানায় ভুল থাকতে পারে। আর ভুল কিছু জানা বড় কোন অপরাধ নয়। তবে ওই ভুল জানাটাকে স্বীকার করে নিয়ে সঠিক টা জেনে নেয়ার মানসিকতা তৈরি করতে হবে।

৩। অন্যের উপর দোষ চাপানো।

অনেকেই নিজের ভুল স্বীকার না করে অন্যের উপর দোষ চাপানোর চেষ্টা করে। মানুষ ভুল করতেই পারে। এটা লুকোনোর কিছু নেই। নিজের দোষ স্বীকার করে নিয়ে তা শুধরে নেয়াটাই হচ্ছে সফলতার চাবিকাঠি। অন্যের উপর দোষ চাপিয়ে দুই একবার হয়তো বেঁচে যাওয়া যায় তবে দীর্ঘ মেয়াদে সফল ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে দোষ মেনে নিয়ে তা শুধরে নেয়ার বিকল্প নেই।

৪। নিজেকে ছোট মনে করা।

নিজের কাজ ও অবদানকে কখনই ছোট করে দেখা উচিৎ না। এটি করলে এক পর্যায়ে অন্যরাও আপনাকে মূল্যায়ন করতে ভুলে যাবে। সবসময় মনে রাখবেন আপনার কাজের কোন দাম না থাকলে কোম্পানি আপনাকে বেতন দিয়ে চাকরিতে রাখতো না। নিজের অবদান ও দক্ষতাকে মূল্যায়ন করুন ও ধীরে ধীরে তা বৃদ্ধি করার কাজে সচেষ্ট হন। সফলতা অবশ্যই ধরা দিবে।

৫। অতীত নিয়ে পরে থাকা।

মানুষ জন্ম থেকেই সব শিখে আসে না। সবচেয়ে দক্ষ ও অভিজ্ঞ লোকটিও কোন একদিন তার কাজটি প্রথমবার করেছিলেন। হয়তো সেদিন সেও তার কাজেও সফল হতে পারেননি। কিন্তু বার বার একই কাজ করতে করতেই তিনি ওই কাজে সবচেয়ে দক্ষ ও অভিজ্ঞ হয়ে উঠেছেন। তাই অতীতে কোন কাজে ব্যর্থ হয়েছেন বলে সেটা ভেবে আর ওই কাজে হাত দিবেন না এইটা বোকামি। বরং যে কাজটিতে আপনি দুর্বল সেটিই বারবার করে কাজটিকে জয় করতে হবে।

৬। পরিবর্তনে অনাগ্রহী থাকা।

আজকের পৃথিবী অন্য যেকোনো যুগের চেয়ে গতিশীল। প্রতিনিয়ত প্রযুক্তি উন্নত হচ্ছে, আবিষ্কার হচ্ছে নতুন কিছু। সেই সাথে পরিবর্তিত হচ্ছে আমাদের কর্মক্ষেত্র। যেমন ফ্যাক্সের জায়গা দখল করে নিয়েছে ইমেইল, টেলিফোনের জায়গা দখল করে নিয়েছে মোবাইল, কাগজ আর টাইপরাইটারের জায়গা নিয়ে নিয়েছে কম্পিউটার। এভাবেই প্রতিদিন নতুন কিছু যোগ ও বিয়োগ হচ্ছে আমাদের কর্মক্ষেত্রে। এই পরিবর্তনকে গ্রহণ করে নেয়ার দক্ষতা না থাকলে কর্মক্ষেত্রে উন্নতি করা অসম্ভব।