alexa

Carrer tips

খন্দকার শফিকুল হাসান উজ্জ্বল,

দলনেতা ও অভিভাবক

দলনেতা ও অভিভাবক

বর্তমান প্রেক্ষাপটে বলছি - নেতা মানেই যে সফল নেতৃত্বদানকারী বা সঠিক পরামর্শ দাতা তা ঠিক নয়!!

বর্তমানে দলনেতা মানে - খুব কম হাসা, গুরুগম্ভীর, ব্যক্তিত্বসসম্পন্ন, হিংসাপরায়ণ, রগচটা, খিটখিটে, হুম-হাম করা , নিজের ওয়েট নিয়ে থাকা ও ফলোয়ারদের থেকে একটু নিজেকে আলাদা রাখা, খাবার সময় অন্য টেবিলে খাওয়া মানুষ গুলোকেই বোঝায়। আমার কথা বিশ্বাস হচ্ছে না??

একটু মিলিয়ে দেখুন আপনার জীবনে যতগুলো বস/দলনেতা পেয়েছেন তাদের ক'জনকে এর বাইরে পেয়েছেন? যেহেতু সংখ্যায় বেশিই পেয়েছেন তার মানে একজন দলনেতার মধ্যে এসকল গুণাবলীই থাকা দরকার তাইনা? সবাই কে যে আপনি এমন ভালো পেয়েছেন তা ঠিক বলবো না। কেউ কেউ একটু ভিন্ন কোয়ালিটির ছিলো - যে কিনা আপনার ভাই ছিলো, যে কিনা আপনার বয়সে ছোট হয়েও বাবার ভূমিকা পালন করেছে, যে কিনা আবার কাজের ক্ষেত্রে আপনার জন্য আযরাঈলও ছিলো।

আপনার জীবনে সঠিক লক্ষে পৌঁছানোর জন্য কোন নেতাকে আপনি চয়েজ করবেন?

টাইপ ওয়ান: ওই খুব বেশী ব্যক্তিত্বসম্পন্ন ও গুরুগম্ভীর নেতাকে?

টাইপ টু : আপনাকে কমফোর্ট জোনে না রাখা একটু কঠোর ও খোলামেলা মনের আপনার ঐ অভিভাবকের দায়িত্ব নেয়া নেতাকে?

আমি বলবো নেতা আপনাকে ফলোয়ার হিসাবে সিলেক্ট করার আগে আপনি নেতাকে সিলেক্ট করুন, তার অধীনে কাজ করবেন কি, করবেন না।

আসুন নেতা চিনি :

ব্যক্তিগত জীবনে নিজেকে ও প্রতিষ্ঠানকে পরিচালনার ক্ষেত্রে সুচিন্তা ও সুপরিকল্পনা এবং আত্মবিশ্বাস ও নিয়ম-শৃংখলা মেনে চলাটা জরুরি। এসব অনুশীলনের ক্ষেত্রে যে ব্যক্তি যত কৃতকার্য সে ব্যক্তি জীবনে তত সফল। অর্থাৎ, এসব গুণাবলী অর্জনের মধ্যদিয়ে ব্যক্তিচিত্তে নেতৃত্বেরই দক্ষতা সঞ্চারিত হয়। যা তাকে পারিবারিক জীবনেও সফলভাবে পরিবার পরিচালনার ক্ষমতা জোগায়। ঠিক তেমনি ঐ ব্যক্তি কর্মস্থলের সবাইকে যদি নিজের পরিবারের সদস্য মনে করে এবং সকলের বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে চিন্তিত থাকে, সবার ভালো মন্দ নিয়ে আলোচনা পর্যালোচনা করে এবং সে মোতাবেক আগামীদিনের কর্মপরিকল্পনা তৈরী করে সেই হবে আপনার জন্য যোগ্য নেতা। এরকম কিছু ব্যক্তিমানুষের সফল ও যোগ্য নেতৃত্বের উপরই নির্ভর করে ঐ প্রতিষ্ঠানের সাফল্য। একটি ব্যবসা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তির যদি নেতৃত্বের গুণাবলী না থাকে তাহলে সে ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হতে বাধ্য। হয়তো সেটা ইন্সট্যান্ট বোঝা যায় না। কারন নেতৃত্বের সফলতা বা বিফলতা একটা লং টার্ম প্রসেস।

আমি আবার বলছি- "নেতৃত্বের সফলতা বা বিফলতা একটা লং টার্ম প্রসেস" এ্যজ লাইক আর্সেনিকোসিস।

নেতৃত্বের সাফল্য আসলে বহুলাংশেই তাই নেতার ব্যবস্থাপনা-দক্ষতার উপর নির্ভরশীল। দক্ষ ব্যবস্থাপনাই প্রকৃত প্রস্তাবে সকল সাফল্যের চাবিকাঠি। তাই আমার মতে একজন নেতাকে অবশ্যই বিশ্লেষণী মনের অধিকারী হতে হবে, নিজের বুদ্ধি-বিবেচনা প্রয়োগের সামর্থ্য থাকতে হবে, পরিস্থিতি সামলাবার মতো মনের জোর, সাহস ও প্রজ্ঞা এবং সর্বোপরি দৃঢ়চেতা হতে হবে, সহকর্মীদের ব্যাপারে সহমর্মি হতে হবে, সহকর্মীদের ভবিষ্যৎ সম্পর্কে সঠিক দিক নির্দেশনা দিতে হবে, সহকর্মীদের ছোট ছোট ভালো সফলতায় উৎসাহ দিতে হবে, সহকর্মীদের ছোট ছোট ভুলগুলোকে সুধরে দিয়ে সঠিক পথ বাতলে দিতে হবে, সর্বোপরি সহকর্মীকে শুধুই জুনিয়র ও নিজের প্রতিদ্বন্দ্বী না ভেবে নিজের ছোট ভাই ভাবতে হবে। তাকেও মনে রাখতে হবে আজীবন সে এ পদেই বহাল থাকবে না, তাই এ পদের যোগ্য কিছু উত্তরসূরি তৈরী করে রেখে যেতে হবে, নইলে তার নিজের সন্তানটিকে সঠিক নির্দেশনা দেওয়ার মতো কোনো নেতা থাকবে না যে আর!!


খন্দকার শফিকুল হাসান উজ্জ্বল
সেলস প্রোফেশনাল