alexa

Carrer tips

আব্দুল্লাহ মাসুম,

পেশা হিসেবে মানবসম্পদ ব্যবস্থাপনা

পেশা হিসেবে মানবসম্পদ ব্যবস্থাপনা
Human Resource Management as Profession

বাংলাদেশে দ্রুত বিস্তার ঘটে চলেছে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের। বর্তমানে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে এ বিভাগ অত্যাবশ্যক হয়ে পরেছে। প্রতিষ্ঠানে দক্ষ কর্মী নিয়োগ, নিয়োগকৃতদের যোগ্যতা অনুযায়ী কর্মবণ্টন, কাজের মূল্যায়ন, বেতন ভাতা নির্ধারণ, কর্মীদের সুযোগ সুবিধা নিশ্চিত করা, পদোন্নতি, প্রশিক্ষণ ইত্যাদি এ বিভাগের কাজ। যার ফলে এইচআর ডিপার্টমেন্টে যারা দায়িত্ব পালন করেন, তারা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ এবং কর্মকর্তা-কর্মচারী সবার কাছেই গুরুত্বপূর্ণ, এমনকি সম্মানেরও পাত্র। কোনো প্রতিষ্ঠানের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগে চাকরি করে আপনিও হতে পারেন সেই সম্মানের পাত্র।

যোগ্যতা

বর্তমানে প্রায় সকল বিশ্ববিদ্যালয়ে মানবসম্পদ ব্যবস্থাপনার উপরে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী নেয়ার সুযোগ রয়েছে। আবার অন্যান্য বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রীধারী শিক্ষার্থীরাও চাইলে মানব সম্পদ বিষয়ের উপর পোষ্ট গ্র্যাজুয়েশন ডিপ্লোমা করতে পারেন।

ব্যক্তিগত গুণাগুণ

হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগে ম্যানেজার হিসেবে কাজ করতে চাইলে ব্যক্তির কিছু গুণ থাকতেই হবে। নেতৃত্ব দেয়ার ক্ষমতা, যোগাযোগ বজায় রাখার দক্ষতা, কাউকে দেখেই তার অবস্থান বুঝে ফেলার ক্ষমতা, অন্যদের সাথে সুসম্পর্ক স্থাপনের ক্ষমতা, সবাইকে সমান দৃষ্টিতে দেখা ইত্যাদি যোগ্যতা থাকলে আপনি এ পেশায় ভালো করতে পারবেন। এ বিভাগে ভালো করতে হলে নিজেকে সৎ রাখা, পক্ষপাতদুষ্ট না হওয়া, কম্পিউটার-ইন্টারনেট সংক্রান্ত ধারণা, সময়নিষ্ঠ এবং পরিশ্রমী হলে সফলতা আপনার হাতের মুঠোয়।

নিয়োগ প্রক্রিয়া

এই পেশাতে আসতে হলে প্রার্থীকে অবশ্যই স্ব স্ব প্রতিষ্ঠানের প্রচলিত নিয়োগ প্রক্রিয়া অনুসরণ করতে হবে। নিয়োগ প্রক্রিয়া একেক প্রতিষ্ঠানে একেক রকম হলেও চাকরি প্রার্থীর জন্য কিছু প্রাথমিক যোগ্যতা থাকা আবশ্যক। বাংলাদেশে কোনো প্রতিষ্ঠানের মানব সম্পদ উন্নয়ন বিভাগে সরাসরি নিয়োগ দিয়ে থাকে আবার কেউ কেউ প্রথমে ট্রেইনি অফিসার এবং প্রবেশনারি অফিসার পদে নিয়োগ দিয়ে থাকে।

কী ধরনের প্রতিষ্ঠানে কাজ করা যায়

বর্তমানে অনেক প্রতিষ্ঠানই হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগে রয়েছে। সব ধরনের ব্যবসায়িক, বড় বড় কোম্পানিতে এ বিভাগ আবশ্যক। গার্মেন্টস, কারখানা, ব্যাংক, মিডিয়া হাউজ, ওষুধ কোম্পানি, প্রকাশনা সংস্থা, এনজিও, টেলিকমিউনিকেশন এবং শিল্প প্রতিষ্ঠানে এ বিভাগটি রয়েছে।

বেতন ও সুযোগসুবিধা

এই পেশাতে প্রতিষ্ঠিত হতে একজন ব্যক্তির যথাযথ যোগ্যতার কোন বিকল্প নেই। ক্যারিয়ার হিসেবে হিউম্যান রিসোর্স বিভাগে কর্মরত ব্যক্তি যথেষ্ট দায়িত্বপালন করে থাকে। প্রতিষ্ঠানের আকার এবং ব্যবসায়িক পরিধির উপর ভিত্তি করে এই বিভাগে কর্মরতদের বিভিন্ন স্কেলের বেতন হতে পারে। এন্ট্রি-লেভেলে ১০-১২ হাজার থেকে শুরু করে ৩০-৪০ হাজার পর্যন্ত বেতন হতে পারে। এবং একজন হেড-অফ-এইচআর এর বেতন লাখ টাকার উপরে হতে পারে। সেই সাথে প্রতিষ্ঠানের সকল সুযোগ সুবিধা তো থাকছেই। হিউম্যান রিসোর্স বিভাগে কর্মরতদের সর্বদা নিজের দক্ষতা উন্নয়নের সুযোগ রয়েছে। এবং পাশাপাশি সেই দক্ষতা প্রতিষ্ঠানের বাকি কর্মীদের মধ্যে প্রতিষ্ঠা করার দায়িত্ব নেয়াও এইচআর এর কাজ।

বাংলাদেশে আধুনিক ধারার চাকরির বাজারে হিউম্যান রিসোর্স বিভাগে কর্মরতরা যথেষ্ট ভূমিকা রেখে চলেছে। পেশা হিসেবে হিউম্যান রিসোর্স বিভাগটি আপনাকে খুব দ্রুতই সাফল্যের চূড়ায় নিতে সহায়তা করবে। তবে এই পেশাতে আসতে হলে আপনাকে অবশ্যই যথাযথভাবে যোগ্যতার মানদণ্ডে নিজেকে আসীন করতে হবে। সেই সাথে পরিশ্রমের মাধ্যমে অর্জিত জ্ঞান এই পেশাতে আপনার স্বপ্নকে বাস্তবায়নের পথে অনেকদূর নিয়ে যাবে।